পরাশক্তি ইংল্যান্ডকে আটকে দিল ইউএসএ

প্রথম প্রকাশঃ নভেম্বর ২৬, ২০২২ সময়ঃ ৩:০৪ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:০৫ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক

কাতার বিশ্বকাপের আসরে এবার আসলে বোঝা মুশকিল কে বড় দল আর কে ছোট দল! আর্জেন্টিনা আর জার্মানির পর আজ নেদারল্যান্ডস আটকে গেলে নিচু সারির দল ইকুয়েডরের কাছে। কপাল গুনেই নেদারল্যান্ডস হার এড়িয়ে ড্র করেছে। আসলে মাঠে খেলা দেখে বোঝার উপায় নেই কোনটা বড় দল, জার্সি দেখেই মুলত চিনতে হচ্ছে দলকে!

আজ মধ্য রাতের ম্যাচে বি গ্রুপে বিশ্ব ফুটবলের পরাশক্তি খ্যাত ইংল্যান্ড খেলতে নেমে ছিল ইউএসএ-র বিপক্ষে। অথচ খেলা দেখে বোঝার উপায় কোথায় কোন-টা ইংলিশ ফুটবল দল আর কোনটা আমেরিকার ফুটবল দল!

পুরো ম্যাচে ইংলিশরা আক্রমণ তো করছে আমেরিকান গোল পোষ্টের সামনে, কিন্তু তাতে ছিল কোন ধার। যা থেকে ইংলিশরা গোল পেতে পারে। উল্টো আমেরিকানদের চাপের মুখে বার বার নিজেদের ঘর সামলাতে ব্যস্ত সময় পার করেছে ইংলিশরা।

ফিফার র‌্যাঙ্কিংয়ে ৫ নম্বর দল ইংলিশরা আজ খেলেছে ১৬তম দল আমেরিকার বিপক্ষে। কিন্তু আমেরিকা যে খেলা খেলেছে তাতে তো জয় নিয়েই মাঠ ছাড়ার কথা ছিল তাদের। অভিজ্ঞতার কাছেই মুলত আমেরিকানরা মার খেয়েছে। ৯০ মিনিটের ম্যাচে গোল পাবার মতো বহু আক্রমণ করেছে আমেরিকা।

কিন্তু ইংলিশ রক্ষণ দেয়ার অটুট ছিল বলেই গোল পায়নি। তবে কপালেরও একটা বিষয় থাকে। সেটা সঙ্গে নিয়ে মাঠে আসতে পারেনি আমেরিকানরা।

ম্যাচের শেষ দিকে যেভাবে মূহু মূহু আক্রমণ করেছে আমেরিকা, তা সামলাতে মাথার ঘাম মাঠেই ঝড়াতে হয়েছে ইংলিশ রক্ষণভাগকে। পাল্টা আক্রমণ করলেও তাতে গোল আদায়ের সুযোগ কমই ছিল। ড্র হয়ে যাবার ফলে এই গ্রুপ থেকে ইংল্যান্ড শেষ ১৬-র যুদ্ধে টিকে গেলেও হিসেবটা দ্বিতীয় বাছাই নিয়ে।

দুই ম্যাচে ১ ড্র আর ১ জয়ে ৪ পয়েন্ট পাওয়া ইংলিশদের শেষ ১৬-তে যাওয়া নিয়ে ভাবনা নেই। কারণ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে প্রতিপক্ষের নাম ওয়েলস। স্বাভাবিক হিসেবে ইংলিশরা জিতে যাবে, এটা ধরেই নেয়া যায়।

তবে আজ ইরান ২-০ গোলে ওয়েলসকে হারানোর পর পয়েন্ট টেবিলে পরিবেশ বদলে গেছে। কারণ শেষ ১৬-তে বি গ্রুপ থেকে ইংল্যান্ড বাদে দ্বিতীয় দল হিসেবে ইরান বা আমেরিকা যে কোন একটি দল যাবে। ইরানের পয়েন্ট ২ ম্যাচ খেলে ৩ আর আমেরিকার ২ ম্যাচ খেলে ২। যে দল জিতবে সে দলই শেষ ১৬-তে টিকিট পাবে।

সূত্র : ফিফা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G